অনলাইনে ইসলাম নিয়ে পড়াশোনা 

 

online

লিখেছেনঃ নিশাত তামমিম ও কবির আনোয়ার

অনেকেই অনলাইনে ইসলামী পড়াশোনার ব্যাপারে তথ্য জানতে চান। একটু সংক্ষেপে লিখার চেষ্টা করলাম, এই তথ্যটুকু সংগ্রহ করতেও করতেও আমাদের ৬/৭ বছর লেগে গেছে, আলহামদুলিল্লাহ।

🔸 IOU: Diploma/ Certificate/ BA/ MA সব ধরণের কোর্স আছে ইসলামিক স্টাডিজ, ইসলামিক ফিন্যান্স, ইসলামিক সাইকোলজি, ইন্টেন্সিভ এরাবিক এসবের উপরে। ইংলিশ মিডিয়াম, আক্বীদা ও ফিক্বহে সালাফী(হাম্বলী), ফি রিজোনেবল। সিলেবাস বেশ ভালো আলহামদুলিল্লাহ।

বিস্তারিত দেখুনঃ Islamic Online University

🔸 IOM (Islamic Online Madrasah): সিলেবাস মোটামুটি ক্বওমী মাদ্রাসার কনসাইজড ভার্শন, তবে কিছু কিছু সাব্জেক্টে সাধারণের সুবিধার জন্য ক্লাসিক্যাল বইয়ের পরিবর্তে সহজবোধ্য বই দেয়া হয়েছে কারিকুলামে। বাংলা মিডিয়াম, আক্বীদা ও ফিক্বহে হানাফী, ফি একদমই মিনিমাম।

বিস্তারিত দেখুনঃ Islamic Online Madrasah

🔸 IOA (Islamic Online Academy): ৭ বছরের আহলুল ইল্ম কোর্স, ৩ বছরের ডিপ্লোমা, ১.৫ বছরের শর্ট কোর্স করার সুযোগ আছে।  বাংলা মিডিয়াম, মানহাজ হানাফী+ সালাফী।

বিস্তারিত দেখুনঃ Islamic Online Academy

🔸 এছাড়া এরাবিক মিডিয়ামে যেগুলো আছে: Zaad Academy, Tafsir AcademyIslamic Academy এগুলোর ব্যাপারে তেমন ভালো ফীডব্যাক পাইনি, আল্লাহু আ’লাম।

🔸 সালাফী বেইসড Mishkah University, KIUMEDIU এগুলোর সিলেবাস সুন্দর, কিন্তু ফি আকাশচুম্বী।

🔸 হানাফী বেইসড একটা সুন্দর অনলাইন মাদ্রাসা আছে, এখানে আলিম কোর্স করার পর দাওরা-ও করা যায়- DUO, কিন্তু ফি যথারীতি সাধারণের সাধ্যের অনেক উপরে, স্কলারশিপেরও সুযোগ নেই। হানাফী বেইসড Al-Salam Institute, ফি প্রবলেম আবারও। আরেকটি হচ্ছে Maryam Institute, এখানে ৫ বছরের আলিম/আলিমা কোর্স, ৩ বছরের তাফসীর কোর্স করার সুযোগ আছে, এবং এটি একদমই ফ্র্রি।

🔸 বিভিন্ন ক্লাসিক্যাল ও সমকালীন একাডেমিক ইসলামিক বইগুলির উপর শায়খদের আরবী দুরুস পাওয়া যাবে এখানে- islamweb.net , Learn Arabic Through Reading 

🔸Coursera’র মত ছোট ছোট কোর্স করার জন্য এরাবিক মিডিয়ামের Zadi. net ভালো, বাংলায় Taibah AcademyILMMY

🔸 শুধু আরবি পড়ার জন্য: বাংলা মিডিয়ামে IIRT, Aslaf Arabic Academy, ইংলিশ মিডিয়ামে IOU এর Intensive Arabic Program (IAP), Bayyinah এর Arabic With Husna.

Leave a comment